সোমবার ২২ জানুয়ারী ২০১৮ || সময়- ৯:১৩ pm
সিনেমা হলে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক নয়: ভারতের সুপ্রিম কোর্ট


ইনফরমেশন ওয়াল্ড বিশ্ব নিউজ ডেক্স
চট্টগ্রাম:---আগের দেওয়া সিদ্ধান্তে পরিবর্তন এনে সিনেমা হলে চলচ্চিত্র প্রদর্শনের আগে জাতীয় সঙ্গীত বাধ্যতামূলক নয় বলে জানিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট।
প্রেক্ষাগৃহগুলোতে জাতীয় সঙ্গীত বাজানো হবে কিনা এ বিষয়ে সরকারই চূড়ান্ত সিদ্ধান্ত দেবে জানিয়ে সর্বোচ্চ এ আদালত বলেছে, কোনো হল যদি জাতীয় সঙ্গীত বাজাতেই চায়, সেক্ষেত্রে অবশ্যই দর্শকদের দাঁড়াতে হবে; কেবল প্রতিবন্ধীরাই এক্ষেত্রে ছাড় পাবে। 
ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের করা এক আবেদনের সূত্র ধরে মঙ্গলবার সুপ্রিম কোর্ট সিনেমা হলে জাতীয় সঙ্গীতের ব্যবহার বিষয়ে এ রায় দেয় বলে খবর এনডিটিভির।
এর আগে ২০১৬ সালের নভেম্বরে আদালত প্রেক্ষাগৃহে জাতীয় সঙ্গীত বাজানো এবং সেসময় সম্মান দেখাতে সবার দাঁড়ানো বাধ্যতামূলক বলে রায় দিয়েছিল।
আপিল হলে গত বছরের অক্টোবরে রায়ে পরিবর্তন আনা হয়।
“নিজেকে দেশপ্রেমিক প্রমাণের জন্য সিনেমা হলে দাঁড়ানোর প্রয়োজনীয়তা নেই। জাতীয় সঙ্গীত চলার সময় কেউ না দাঁড়ালে, তিনি কম দেশপ্রেমিক এটাও ধারণা করা যাবে না,” সেসময় বলেছিল আদালত।
সোমবার এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত চেয়ে আদালতে আবেদন জানায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
মঙ্গলবার সুপ্রিম কোর্ট এ বিষয়ে সরকারের নিস্ক্রিয়তারও সমালোচনা করে। বলে, ‘আদালতের কাঁধে বন্দুক না রেখে’ কেন্দ্রীয় সরকারের উচিত এ বিষয়ের দায়িত্ব নেওয়া। জাতীয় সঙ্গীত ও পতাকা বিষয়ে আইনের সংশোধনীতে বাধা কোথায়, তাও জানতে চায় তারা।
“এখন খেলার সময়, টুর্নামেন্ট চলাকালে এমনকি অলিম্পিকেও জাতীয় সঙ্গীত বাজানো হয়, যদিও উপস্থিতদের অর্ধেকই এর অর্থ বোঝে না। আপনারা (সরকার) চাইলে এর সংশোধনী আনতে পারেন, কোথায় জাতীয় 
সঙ্গীত বাজবে, কোথায় বাজানো যাবে না তা আপনারাই ঠিক করতে পারেন।”