মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ১:২১ pm
জাতীয় সংগীত ভুলে গিয়েছিলেন ট্রাম্প?


ইনফরমেশন ওয়াল্ড বিশ্ব নিউজ ডেক্স
চট্টগ্রাম:---একটি ফুটবল ম্যাচ শুরু আগে খেলোয়াড়দের সঙ্গে মাঠে দাঁড়িয়ে জাতীয় সংগীতে গলা মেলাচ্ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ট্রাম্পের মুখভঙ্গি দেখে মনে হচ্ছিল তিনি গানের কথা ভুলে গেছেন!
আটলান্টায় কলেজ ফুটবল প্রতিযোগিতার একটি ম্যাচ শুরু আগের ওই ভিডিও সামাজিক যোগাযাগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়ার মুখে পড়েছেন ট্রাম্প। প্রশ্ন উঠেছে তিনি কি জাতীয় সংগীত ভুলে গিয়েছিলেন?
যদিও ট্রাম্পের সমর্থকরা তার বুকে হাত রেখে জাতীয় সংগীত গাওয়ার প্রশংসা করেছেন।
কিন্তু ভিডিওতে দেখা যায়, ট্রাম্প জাতীয় সংগীত শুরুর কিছুক্ষণ পর গলা মেলাতে শুরু করেন এবং থেমে থেমে গলা মেলান। যেন গানের কথা ভুলে গিয়েছিলেন। তাকে দেখে কিছুটা অমনোযোগীও মনে হয়েছে। যা নিয়ে অনলাইনে রীতিমত বিতর্ক শুরু হয়। ট্রাম্পের পক্ষে-বিপক্ষে নানা রকম মন্তব্য আসে।
যুক্তরাষ্ট্রে জাতীয় পতাকাকে সম্মান জানানোর ক্ষেত্রে প্রেসিডেন্টদের বুকে হাত দিয়ে দাঁড়ানোর নিয়ম থাকলেও জাতীয় সংগীত গাইতেই হবে এমন কোনো ধরাবাঁধা নিয়ম নেই।
তবে জাতীয় সংগীত গাওয়ার ব্যাপারে স্কুল থেকেই উৎসাহ দেওয়া হয়। ১৯৪২ সালে জাতীয় সংগীত কমিটিও এক লেখনীতে জাতীয় সংগীত গাওয়াটাও সমান গুরুত্বপূর্ণ বলে রায় দিয়েছিল।
তবে শেষমেষ প্রেসিডেন্ট জাতীয় সংগীত গাইবেন নাকি সম্মানপ্রদর্শনের জন্য কেবল বুকে হাত রেখে দাঁড়িয়ে থাকবেন সেটি যার যার ব্যক্তিগত পছন্দের বিষয়ে এসেই ঠেকেছে।
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা অবশ্য ২০১৬ সালে দুটোই করেছিলেন। বলেছিলেন, “জাতীয় পতাকা এবং জাতীয় সংগীতকে সম্মান জানানোটা একটি গোটা জাতি হিসাবে আমাদের বন্ধনেরই অবিচ্ছেদ্য অংশ।”
প্রেসিডেন্ট ট্রাম্প বরাবরই দেশের জাতীয় সংগীতকে সম্মান জানানো নিয়ে অনেক বেশি উচ্চবাচ্য করে এসেছেন।
গত সোমবারও এক টুইটে ট্রাম্প লেখেন, “আমরা চাই আমাদের পতাকা সম্মানিত হোক এবং আমাদের জাতীয় সংগীতও সম্মানিত হোক।”
বর্ণবিদ্বেষের অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লীগের (এনএফএল) খেলোয়াড়দের জাতীয় সংগীত বাজার সময় হাঁটুগেড়ে প্রতিবাদ জানানোর সমালোচনাও করেছিলেন ট্রাম্প।
সেই ট্রাম্পেরই জাতীয় সংগীত গাওয়ায় হোঁচট খাওয়ার মুহূর্তটিকে লুফে নিয়েছেন তার সমালোচকরা। তারা বলছেন, নানা চিন্তায় ট্রাম্প মনোযোগ হারাতে পারেন। কিন্তু জাতীয় সংগীত তো মাত্র কয়েক মিনিটের ব্যাপার। এটুক সময়ে তার ঠিকভাবে গান গাওয়া আশাই করা যেতে পারে।
তবে অনেকে আবার বয়সের কারণে ট্রাম্পের স্মৃতিশক্তি কমে যাওয়াও এর কারণ হয়ে থাকতে পারে বলে ধারণা প্রকাশ করেছেন।
Donald J. Trump

@realDonaldTrump
The issue of kneeling has nothing to do with race. It is about respect for our Country, Flag and National Anthem. NFL must respect this!
5:39 PM - Sep 25, 2017
 54,172 54,172 Replies   55,482 55,482 Retweets   204,857 204,857 likes
Twitter Ads info and privacy