মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ১:১৪ pm
স্যামসাংয়ের নতুন টিভির নাম ‘দ্য ওয়াল’

ইনফরমেশন ওয়াল্ড বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি  নিউজ ডেক্স
চট্টগ্রাম:----১৪৬ ইঞ্চির নতুন টিভি উন্মোচন করেছে দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং। বড় আকারের এই টিভির নাম দেওয়া হয়েছে ‘দ্য ওয়াল’।
যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হয়েছে ভোক্তা ইলেকট্রনিকস পণ্য প্রদর্শনী অনুষ্ঠান সিইএস-এর এবারের আসর সিইএস ২০১৮। এই আয়োজনেই নতুন এই টিভি উন্মোচন করা হয়।
নিজেদের নতুন প্রজন্মের স্মার্ট টিভিগুলো বুদ্ধিমত্তায় আগের চেয়ে এগিয়ে থাকবে বলে প্রতিশ্রুতি দিয়েছে স্যামসাং। এই টিভিগুলোতে থাকবে প্রতিষ্ঠানটির ভয়েস অ্যাসিস্ট্যান্ট বিক্সবি ফিচার। কোনো ব্যবহারকারীর যদি একটি স্যামসাং স্মার্ট ফ্রিজ থাকে আর তার ভেতরে যদি ক্যামেরা যুক্ত থাকে, তবে বিক্সবিকে বললে সে ব্যবহারকারীকে ফ্রিজের ভেতরে কী আছে তা টিভিতে দেখিয়ে দেবে।
 এই টিভিতে ব্যবহার করা হয়েছে মাইক্রো-এলইডি ডিসপ্লে। ওলেড-এর জায়গায় এই ডিসপ্লে ব্যবহারের কারণ হচ্ছে, এটি গাড় কালো আর উজ্জ্বল- দুই ধরনের ডিসপ্লেই প্রদর্শন করে। তবে, এটি বানাতে অনেক বেশি খরচ হওয়ার শংকা রয়েছে বলে মত দিয়েছেন এক বিশ্লেষক, খবর বিবিসি’র   
স্যামসাং জানিয়েছে, এর মডিউলার প্রযুক্তি বিশেষায়িত আকারের টিভি অর্ডার করার সুযোগ দেয়। এর কারণ হচ্ছে টিভির ডিসপ্লে অনেকগুলো ছোট মডিউলার দিয়ে বানানো হয়। এ কারণে চাইলে অপ্রচলিত আকারেও টিভির ডিসপ্লে বানানো যায়। এ নিয়ে নিজেদের উপস্থাপনের শুরুতেই খাটো আর পাশে অনেক বেশি বড় আকারের টিভি দেখায় প্রতিষ্ঠানটি।
মাইক্রো-এলইডি ডিসপ্লেতে রয়েছে সেলফ-এমিটিং এলইডি। এর ফলে কোনো ব্যাকলাইট ছাড়াই এটি উজ্জ্বল ছবি দেখাতে সক্ষম বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।      
এর আগে ২০১২ সালে একই ধরনের প্রযুক্তি বানিয়েছিল জাপানি ইলেকট্রনিকস জায়ান্ট সনি। কিন্তু উন্মুক্ত বাজারে ছাড়ার জন্য এটি অনেক দামি হয়ে যায়। টিভিতে মাইক্রো-এলইডি আনার সিদ্ধান্তের মাধ্যমে স্যামসাং
 সরাসরি প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতায় নামলো, যেখানে সনি তাদের টিভির জন্য ওলেড ডিসপ্লেই বেছে নিয়েছে।