মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ১:১৩ pm
বেসিকের সাবেক এমডি-ডিএমডির সম্পদ খুঁজতে নির্দেশ

ইনফরমেশন ওয়াল্ড অপরাধ নিউজ ডেক্স
চট্টগ্রাম:-----বেসিক ব্যাংকের অর্থ কেলেঙ্কারির ঘটনায় সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম ও উপ ব্যবস্থাপনা পরিচালক ফজলুস সোবহানের সম্পদের তথ্য অনুসন্ধান করতে দুদককে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।
বেসিক ব্যাংকের ভারপ্রাপ্ত এমডি ফজলুস সোবহানবেসিক ব্যাংক চেয়ারম্যানের পদত্যাগ
চার মামলায় ফজলুস সোবহানকে জামিন দিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চ বুধবার এ আদেশ দেয়।
আদালতে দুর্নীতি দমন কমিশনের পক্ষে শুনানিতে ছিলেন খুরশীদ আলম খান ও সৈয়দ মামুন মাহবুব। আসামিদের পক্ষে ছিলেন রোকনউদ্দিন মাহমুদ।
বেসিক ব্যাংকের প্রায় চার হাজার কোটি টাকা ঋণ বিতরণে অনিয়মের ঘটনা ধরা পড়ার পর ২০১৪ সালে কাজী ফখরুলকে অপসারণ করা হয়। এরপর ডিএমডি ফজলুস সোবহান সাময়িকভাবে এমডির দায়িত্ব পালন করেছিলেন।  
রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১৫ সালের ২১-২৩ সেপ্টেম্বর ১৫৬ জনকে আসামি করে মতিঝিল, পল্টন ও গুলশান থানায় ৫৬টি মামলা করে দুদক।
কাজী ফখরুল ইসলামকে ৪৮টি এবং ফজলুস সোবহানকে ৪৭টি মামলার আসামি।
১৫৬ জন আসামির মধ্যে বেসিক ব্যাংকের কর্মকর্তা ২৬ জন। বাকি ১৩০ জন আসামি ঋণগ্রহীতা ৫৪ প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী ও সার্ভে প্রতিষ্ঠানের।
ব্যাংকটির সাবেক উপ ব্যবস্থাপনা কনক কুমার পুরকায়স্থ, কনক কুমার পুরকায়স্থকে ২৩টি এবং উপ পরিচালক এ মোনায়েম খানকে ৩৫টি মামলায় আসামি করে দুদক।
খুরশীদ আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ফজলুস সোবহানের জামিন সংক্রান্ত রুল যথাযথ ঘোষণা করে আদালত আজ জামিন দিয়েছে। ২০ কোটির নিচে অঙ্ক এমন চারটি অর্থ কেলেঙ্কারির মামলায় ফজলুস সোবহানের জামিন মিলেছে।
কিন্তু আরও মামলা থাকায় মুক্তি মিলছে না ফজলুস সোবহানের।
“আদালত ফখরুল ইসলাম এবং ফজলুস সোবহানের সম্পদের তথ্য অনুসন্ধান করতে দুদককে নির্দেশ দিয়েছে,” বলেন দুদকের এই আইনজীবী।
দুদকের আরেক আইনজীবী সৈয়দ মামুন মাহবুব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ফজলুস সোবহান ছাড়াও বেসিক ব্যাংকের সাবেক মহা ব্যবস্থাপক জয়নুল আবেদিন চৌধুরী, চাকরি চ্যুত উপ মহাব্যবস্থাপক শিপার আহমেদ ও উপ ব্যবস্থাপনা পরিচালক মো. সেলিমের জামিন সংক্রান্ত পৃথক চারটি রুল যথাযথ ঘোষণা করে জামিন দিয়েছে আদালত।
“আমরা আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিলে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি,” বলেন তিনি।
তথ্য সূত্র---বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম