মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ১:১৮ pm
চিকিৎসকদের ‘হিংসা’ করেন মুহিত


ইনফরমেশন ওয়াল্ড  সংগঠন সংবাদ নিউজ  ডেক্স
চট্টগ্রাম:-------সরকারি আমলা হিসেবে দায়িত্ব পালনের পর তিনটি সরকারে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ‘হিংসা’ চিকিৎসকদের নিয়ে। তবে একে ‘ভালো হিংসা’ বলছেন তিনি।
বুধবার রাজধানীর একটি মেডিকেল কলেজের অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় জীবন বাঁচানোর ব্রত নিয়ে কাজ করা চিকিৎসকদের প্রতি ঈর্ষার কথা জানান তিনি।
চিকিৎসকদের নেওয়া ‌'হিপোক্রেটিক ওথের' প্রসঙ্গ টেনে মুহিত বলেন, “আমি আরেকটা অন্য ধরনের সেবা করি। সেটা হচ্ছে পাবলিক সার্ভিস এবং আমি এ ব্যাপারে অত্যন্ত গর্বিত; আমার ৮৪ বছর বয়স পর্যন্ত এ একটা সার্ভিসে নিযুক্ত আছি।
“একমাত্র তোমাদের জন্য একটু হিংসা আছে। তোমরা অনেক বড় ধরনের ইয়ে করো আর কী… এটা খুব ভালো হিংসা। এটা তোমরা যে আরও ভাল, সেজন্য হিংসাটা করি।”
প্রাচীন গ্রিক থেকে চিকিৎসকদের মধ্যে ‘হিপোক্রেটিক ওথ’ নামে শপথ চালু আছে, খ্রিস্টপূর্ব চতুর্থ শতকে যেটা তৈরি করেছিলেন চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটিস।
অর্থমন্ত্রী বলেন, “একটিমাত্র পেশা যেটার জন্য একটি শপথ বহু যুগ আগে প্রতিষ্ঠিত হয়েছে, সেটা হিপোক্রেটিক ওথ। একমাত্র পেশা, যেটা শুরু করতে আপনাকে এই ওথটা নিতে হয়। হোয়াট ইজ দ্যাট ওথ, মানুষের মঙ্গল, জীবন রক্ষার জন্য ব্রত। কত বড় একটা গৌরব, সেটা চিন্তা করে দেখেন!”
মানুষের জীবন বাঁচানোর যে ‘শপথ’ নিয়ে পেশায় আসেন চিকিৎসকরা, তাতে অটল থাকতে মেডিকেল শিক্ষার্থী ও চিকিৎসকদের প্রতি আহ্বান জানান অর্থমন্ত্রী মুহিত।
গ্রিন রোডে গ্রিন লাইফ মেডিকেল কলেজের নবীন বরণ অনুষ্ঠানে বুধবার প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন তিনি।
নবীনদের উদ্দেশে মুহিত বলেন, “নতুন যারা আসছো, তারা এটা খুব ভালো করে মনে করে রাখো, তোমাদের পেশা এমন একটি পেশা যেখানে এ ধরনের একটা বাধ্যবাধকতা রয়েছে। তুমি যখনই শুরু করবে তোমার পেশা তখনই হিপোক্রেটিক ওথটা নিবে; যেটার অর্থ হচ্ছে, মানব সেবার জন্য নিজের জীবন একেবারে বিলিয়ে দেওয়া।“
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রিন লাইফ মেডিকেল কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান জাতীয় অধ্যাপক শাহ্‌লা খাতুন; দেশের নামকরা এই প্রসূতি ও গাইনি বিশেষজ্ঞ মুহিতের ছোট বোন।
গ্রিন লাইফ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক এম এ আজহারের সভাপতিত্বে ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক অধ্যাপক খান আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি
 অধ্যাপক শহীদুল্লাহ, গ্রিন লাইফ কলেজ ও হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক শামসুদ্দিন আহমেদ এবং হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক মাঈনুল আহসান অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন।
তথ্য সূত্র---বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম