সোমবার ২২ জানুয়ারী ২০১৮ || সময়- ৯:০৩ pm
রেকর্ড ভেঙে গিনেসে কচ্ছপ ‘বোল্ট’

ইনফরমেশন ওয়াল্ড নিউজ ডেক্স
চট্টগ্রাম—একশ মিটার স্প্রিন্টের দৌড় প্রতিযোগিতার আলোচনায় একযোগে সবার মুখে উচ্চারিত হয় গতির রাজা উসাইন বোল্টের নাম। তবে সময় বদলাতে শুরু করেছে। তার একক খ্যাতিতে এরই মধ্যে ভাগ বসিয়েছে বার্টি। রীতিমত রেকর্ড ভেঙে গিনেস বুকে নামও লিখিয়ে ফেলেছে সে। কিন্তু কে এই বার্টি, যে কি না ম্লান করে দিতে চাইছে উসাইন বোল্টের নাম?

বার্টি একটি কচ্ছপের নাম। বিষয়টা জেনেই হয়তো সবাই আঁতকে উঠবেন। কচ্ছপ, আর গতির রাজা? ছোটবেলার কচ্ছপ আর খরগোশের গল্পেই তার গতির সঙ্গে সবার পরিচয়। আলসেমির কারণে খরগোশ হেরে না গেলে সে গল্পের নায়ক কিছুতেই কচ্ছপ হতো না।

তবে বার্টির ক্ষেত্রে একটু অন্যভাবেই চিন্তা করতে হবে। দশ বছর বয়সী এই কচ্ছপ ১৮ ফুট পথ অতিক্রম করেছে মাত্র ১৯ দশমিক ৫৯ সেকেন্ডে। এর আগে অন্য একটি কচ্ছপের এই দূরত্ব অতিক্রমের রেকর্ড ছিল ৪৯ দশমিক ৭ সেকেন্ডে। গতির হিসাবে বার্টির একশ মিটার অতিক্রম করতে লাগবে মাত্র ছয় মিনিট।

তবে বার্টির মালিক ডারহ্যামের বাসিন্দা জেনিনের দাবি, যে গতিতে ছোটার কথা প্রচারিত হচ্ছে, তার চেয়ে অনেক বেশি গতিতেও ছুটতে সক্ষম বার্টি। সে নাকি খুব টেলিভিশন প্রিয়। সম্প্রচার ও গ্যালারির সমর্থন পেলে তাক লাগিয়ে দেওয়ার মতো কিছু একটা করে ফেলাও তার জন্য অস্বাভাবিক নয়। 

জেনিন জানিয়েছেন, চার বছর আগে তিনি কচ্ছপটিকে নিয়ে এসেছিলেন। বার্টি স্ট্রবেরি খেতে খুব ভালোবাসে। মানুষের সঙ্গও তার খুব প্রিয়।

গিনেস বুকে নাম ওঠায় বার্টিকে কি পুরস্কার দেওয়া হলো, এমন এক প্রশ্নের জবাবে জেনিন সাংবাদিকদের বলেন, আগে সে তার বান্ধবীকে নিয়ে একটা ছোট জায়গায় থাকতো। আর এখন আরামদায়ক বড় জায়গায় থাকছে।