শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৮:৪৯ am
শিশুদের স্বপ্নরাজ্য ‘ইকরিমিকরি’

ইনফরমেশন ওয়াল্ড  শিশু কিশোর  নিউজ ডেক্স 
চট্টগ্রাম:----শিশুদের জন্য বই প্রকাশের উদ্যোগ নিয়েছে ‘ইকরিমিকরি’। প্রথমবারের মতো এবছর একুশে বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে এ প্রকাশনীর ১৫টির বেশি বই। 

রয়েছে ছড়া, গল্প, লোককাহিনী, কমিক বুক, রূপকথার ঝুলি ইত্যাদি। বইগুলোকে আরও বেশি শিশুদের উপযোগী করে উপস্থাপন করার চেষ্টা করা হয়েছে বলে জানিয়েছেন প্রকাশক। 

যে সব শিশু সবে পড়তে শুরু করেছে, তাদের জন্য রয়েছে যুক্তাক্ষর ছাড়া বই। বেশিরভাগ বই ইলাস্ট্রেশনভিত্তিক। 

ছবির মাধ্যমেই গল্প বলার চেষ্টা করা হয়েছে। এজন্য একদল ইকরিমিকরি বন্ধু দীর্ঘদিন ধরে নিরলস কাজ করে যাচ্ছেন। 

তাদের বেশিরভাগই চারুকলা, ফটোগ্রাফি ও স্থাপত্যবিদ্যায় লেখাপড়া করেছেন। জানান, ইকরিমিকরির দলনেতা ও প্রকাশক মাহবুবুল হক।

আরও জানান, শিশুদের ভালবাসেন ও তাদের জন্য কাজ করতে চান এমন যে কেউ ইকরিমিকরির সঙ্গে কাজ করতে পারেন। 

মাহবুবুল বলেন, ইকরিমিকরি শুধু প্রকাশনা সংস্থা নয়। আমরা শিশুদের জন্য স্বপ্নরাজ্য বানাতে চাই। আর এ রাজ্যের যাত্রা শুরু হলো বই প্রকাশের মাধ্যমে।

জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন, ধ্রুব এষ, আহমেদ রিয়াজ, তুষার আবদুল্লাহ, কাকলী প্রধান, মানব গোলদার প্রমুখ লিখেছেন ইকরিমিকরির জন্য। 

মজার মজার ছবিতে সেইসব লেখা যেনো জীবন পেয়েছে। এঁকেছেন- সব্যসাচী মিস্ত্রী, চিন্ময় দেবর্ষী, দেওয়ান আতিকুর রহমান, বিপ্লব চক্রবর্তী, নাজমুল আলম মাসুম, শামীম আহমেদসহ আরও অনেকে।
 
ইমদাদুল হক মিলনের জনপ্রিয় কিশোর উপন্যাস ‘ভূতের নাম রমাকান্ত কামার’ কমিক বুক ফরম্যাটে ইকরিমিকরিতে প্রকাশ হচ্ছে।

বইমেলায় ইকরিমিকরি থেকে আসছে হালুম আলুম, ঝাঁ ঝাঁ ঝিঁ ঝিঁ, দেখ আর আঁক, নদী নেবে!, ঘুলঘুলি নাকি চড়ুইর বাসা, ছবির খাতা, ভূত কি অদ্ভুত!, দুই ডজন ছড়া, ক্যাপকাটা ক্যাপকাটা, ব্রাজিলের লোককাহিনী, কল্পকাহিনী দেশে দেশে’সহ আরও বই। থাকছে যতীন্দ্রমোহন বাগচীর প্রসিদ্ধ কবিতা কাজলা দিদি। 

প্রকাশক জানান, শিশুদের স্বপ্ন ও আনন্দের অনুভূতিগুলোকে স্পর্শ করতে পারে এমন পাণ্ডুলিপি নিয়ে কাজ করতে চাই আমরা। 

ওয়েবসাইট www.ikrimikri.com এখনও নির্মাণাধীন। তবে এর ফেসবুক পেজ www.facebook.com/ikrimikriworld এর ইনবক্সে বই অর্ডার করা যাবে। এছাড়াও রকমারি.কম থেকেও ইকরিমিকরির বই কেনা যাবে। পরিবেশক হিসেবে রয়েছে কথা প্রকাশ ও শৈশব প্রকাশ। 

শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) বইমেলায় যাবে ইকরিমিকরি’র পাঁচটি বই। পরের সপ্তাহে পাওয়া যাবে সবকটি বই। বইমেলায় ইকরিমিকরি’র বই পাওয়া যাবে কথাপ্রকাশ এর ৩১৭, ৩১৮, ৩১৯ ও ৩২০ নম্বর স্টলে।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম