শনিবার ১৮ নভেম্বর ২০১৭ || সময়- ৭:০৫ pm
পরিবেশ মন্ত্রণালয়ের তিন-চতুর্থাংশ কর্মকর্তা বিদেশে থাকে

ইনফরমেশন ওয়াল্ড পরিবেশ নিউজ ডেক্স
চট্টগ্রাম:----- পরিবেশ মন্ত্রণালয়ের চার ভাগের তিন ভাগ কর্মকর্তারা বছরের অধিকাংশ সময় বিদেশ ভ্রমণে থাকেন বলে জানিয়েছেন পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

রোববার (৫ জুন) পরিবেশ ও বন মন্ত্রণালয় আয়োজিত ‘টেকসই উন্নয়নে পরিবেশ’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এসব কথা বলেন।

আনোয়ার হোসেন আরও বলেন, প্রতিদিন এই মন্ত্রণালয় থেকে কর্মকর্তারা বিদেশ যায় জ্ঞান অর্জনের জন্য। তারা ভ্রমণের জন্যও বিদেশ যায়। প্রথম প্রথম নিষেধ করতাম, তবে এখন আর করি না। এই মন্ত্রণালয় সৃষ্টি হয়েছে বিদেশি অর্থ আহরণের জন্য। কোনো কাজ করার জন্য নয়।

পরিবেশ মন্ত্রণালয়ে বাজেটের বরাদ্দের প্রসঙ্গে তিনি বলেন, বাজেট আমি বুঝি না। বাজেটের একটা কাঠামো রয়েছে, সেই অনুযায়ী বরাদ্দ হয়।
বর্জ্য ব্যবস্থাপনা, যানবাহনের শব্দ দূষণ বিষয়ক পুলিশিং আইন না করলে কেউ সচেতন হবে না। উন্নত বিশ্বের মানুষ কেন আইন মানে, তার পেছনের গল্প আমাদের জানতে হবে, যোগ করেন মন্ত্রী।

আনোয়ার হোসেন বলেন, দক্ষিণ অঞ্চলের তিন কোটি মানুষ খাবার ও গোসলের পানি পায় না। আর ঢাকায় বসে শুধু মেগা প্রকল্প নেওয়া হয়।

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ড. কামাল উদ্দিন আহমেদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বিজিএমইএ’র ভাইস প্রেসিডেন্ট ফারুক হোসেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক আব্দুল মতিন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম চৌধুরী প্রমুখ।
তথ্য সূত্র :বাংলানিউজটোয়েন্টিফোর.কম