রবিবার ১৯ নভেম্বর ২০১৭ || সময়- ১২:৩২ am
১২ মামলায় খালেদার হাজিরা দিয়েছেন আইনজীবীরা

ইনফরমেশন ওয়াল্ড আইন নিউজ ডেক্স
চট্টগ্রাম:----- রাষ্ট্রদ্রোহিতা, নাশকতা ও দুর্নীতির ১২ মামলার শুনানিতে হাজিরা দিতে ঢাকার নিম্ন আদালতে যাচ্ছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। তিনি গুলশানের বাসভবন থেকে আদালতের উদ্দেশ্যে রওনা হয়েছেন।
বুধবার (১০ আগস্ট) সকালে মহানগর দায়রা জজ আদালত ও দু'টি বিশেষ জজ আদালত এবং ঢাকার সিএমএম আদালতে খালেদা জিয়ার হাজিরা দাখিল করেছেন তার আইনজীবীরা। ১২ মামলার মধ্যে ৯টিতে  আত্মসমর্পণ করে জামিন চাইবেন খালেদা, দু'টিতে অভিযোগ গঠনের শুনানি হবে এবং বাকিটিতে নিয়মিত হাজিরা দেবেন তিনি।
যে ৯ মামলায় আত্মসমর্পণ করে জামিন চাইবেন খালেদা জিয়া সেগুলোর মধ্যে ৮টি ঢাকা মহানগর দায়রা জজ আদালতে ও একটি ঢাকার সিএমএম আদালতে বিচারাধীন।
২০১৫ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত সময়ে ঢাকার দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগে মামলাগুলো দায়ের করা হয়।
আইনজীবীরা জানান, এর মধ্যে দারুস সালাম থানার বিশেষ ক্ষমতা আইনের ৬২ (১) ১৫, ৫ (২) ১৫, ৬ (২) ১৫, ৮ (২)১৫, ১২(২)১৫, ২৯(২)১৫, ৩১(২)১৫ ও ৩(৩)১৫ নম্বর মামলায় খালেদা জিয়ার জামিন চাওয়া হয়েছে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হাসান মোল্লার আদালতে। এ ৮ মামলায় আত্মসমর্পণ করে জামিনের আবেদনের শুনানি শেষে একই আদালতে রাষ্ট্রদ্রোহের মামলায় অভিযোগ গঠনের শুনানিতে হাজির থাকবেন খালেদা।  
এরপর খালেদা জিয়া হাজিরা দেবেন বিশেষ জজ-২ হোসনে আরা বেগমের আদালতে। সেখানে নাইকো দুর্নীতি মামলার অভিযোগ (চার্জ) গঠনের শুনানি হবে।
এরপর বিশেষ জজ-৯ আমিরুল ইসলাম মোল্লার আদালতে বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলায় নিয়মিত হাজিরা দেবেন তিনি।
সবশেষে দারুল সালাম থানার নাশকতার ৪(৩)১৫ নম্বর মামলায় ঢাকার সিএমএম আদালতে জামিন চাওয়া হবে। সেটিতে আত্মসমর্পণ করে জামিনের আবেদনের শুনানি শেষ হলে বাসায় ফিরবেন বিএনপি প্রধান।
এদিকে খালেদার হাজিরাকে কেন্দ্র করে পুরান ঢাকার জনসন রোড, ইংলিশ রোড, রায় সাহেব বাজার মোড়, ভিক্টোরিয়া পার্কসহ পুরো আদালতপাড়ায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আদালতে খালেদা জিয়া হাজির হওয়ার আগে এজলাসকক্ষে হাজির হয়েছেন তার ব্যক্তিগত নিরাপত্তারক্ষী বাহিনী সিএসএফের সদস্যরাও।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম