বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ৪:১৯ pm
মায়েদের টেলিটকের বিনামূল্যের সিম বিতরণ ৩১ অক্টোবর

ইনফরমেশন ওয়াল্ড নারী নিউজ ডেক্স
চট্টগ্রাম:---রূপালী ব্যাংকের শিওর ক্যাশ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রাথমিক শিক্ষা উপবৃত্তি প্রদানের জন্য আগামী ৩১ অক্টোবর ও ৩০ নভেম্বর শিক্ষার্থীদের মায়েদের বিনামূল্যে সিম বিতরণ করা হবে।
৩১ অক্টোবর ঢাকা বিভাগ এবং ৩০ নভেম্বর অন্যান্য বিভাগের মায়েদের ‘মায়ের হাসি’ নামের সিম বিতরণ করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
 মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে উপবৃত্তি প্রদানের জন্য গত ২৪ আগস্ট সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান এবং ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিমের উপস্থিতিতে টেলিটক এবং রূপালী ব্যাংকের মধ্যে একটি চুক্তি সই হয়।
 চুক্তি অনুযায়ী, সুবিধাভোগী মা/অভিভাবকদের টেলিটকের পক্ষ থেকে প্রতিমাসে ২০ টাকার ফ্রি কথা বলার সুযোগসহ বিনামূল্যে সিম বিতরণ করা হবে।
 প্রাথমিকভাবে ২০ লাখ সিম বিতরণ করা হবে বলে জানায় টেলিটক।
রোববার (০২ অক্টোবর) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় টেলিটকের সিম বিতরণে সহযোগিতার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে অধীনস্ত দপ্তরগুলোকে নির্দেশ দেয়।
সিম বিতরণের সময় টেলিটককে সহযোগিতার জন্য বিভাগীয় প্রাথমিক শিক্ষা উপ-পরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার ও বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকদের নির্দেশনা প্রদানের নির্দেশ দেওয়া হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ১০০ টাকা করে এবং প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের মাসিক ৫০ টাকা করে উপবৃত্তি দেওয়া হচ্ছে। প্রতি তিন মাস পর পর তারা উপবৃত্তির অর্থ পান।
বর্তমানে প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত মোট শিক্ষার্থীর সংখ্যা এক কোটি ৯৫ লাখ ৫২ হাজার ৯৭৯ এবং প্রাক-প্রাথমিকে ৩০ লাখ ৮৮ হাজার ৪৬০ জন।
মন্ত্রণালয় জানায়, চলতি বছর থেকে প্রাথমিকের শতভাগ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনার পর বর্তমানে এক কোটি ৩০ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় নিয়ে আসা হয়েছে। শিক্ষার্থীদের হাতে হাতে উপবৃত্তির টাকা প্রদান করা হয়।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম