সোমবার ২০ নভেম্বর ২০১৭ || সময়- ১০:৫৪ am
বসন্তে ত্বকের ঘরোয়া যত্ন

ইনফরমেশন ওয়াল্ড স্বাস্হ্য ও চিকিৎসা নিউজ ডেক্স
চট্টগ্রাম:-----বসন্তের শুরুতেই বেশ গরম পড়েছে। নিয়মিত যত্ন নিলে গরমেও আমরা পেতে পারি কাঙ্ক্ষিত সৌন্দর্য, তরুণ্যভরা, ব্রণমুক্ত, উজ্জ্বল কোমল ত্বক।
 এই গরমে কীভাবে ত্বকের যত্ন নেবেন, জেনে নিন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক রূপ বিশেষজ্ঞ ফারনাজ আলমের কাছে।
ফারনাজ বলেন, গরমে কিন্তু আমাদের ত্বকের যত্ন নেয়া শীতের তুলনায় অনেক সহজ। কারণ এই সময়ে অনেক ধরনের ফল পাওয়া যায়, পানি খেতে ভালো লাগে, ত্বকের শুষ্কভাব অনেকটা কমে আসে। একটু যত্ন নিলেই আমরা এখন পেতে পারি স্বাস্থ্যজ্জ্বল সুন্দর ত্বক। বন্ধুরা আমাদের ঘরেই রয়েছে এমন অনেক উপকরণ যেগুলো দিয়েই আমরা সারতে পারি প্রতিদিনের রূপচর্চা। 
যা করবেন:
গরমে ত্বকে ময়লা জমেই ব্রণ হয়, রোদে পুড়ে কালো ছোপ পড়ে আরও কতো সমস্যা! একটা শসা কুড়িয়ে, সেটা থেকে রসটা বের করে এক চামচ চিনি ভালো করে মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। ত্বকে মেখে দশ মিনিট রেখে ধুয়ে নিন। শসার রস ত্বককে হাইড্রেট করে, ফলে ত্বকের পোড়া ভাব দূর করে, ত্বক হয় মসৃণ ও উজ্জ্বল। 
দু’চামচ মসুর ডাল সারারাত ভিজিয়ে রেখে পরদিন সকালে মসুর ডাল বেটে তার মধ্যে অল্প দুধ ও আমণ্ড তেল মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। এই প্যাকটা মুখে মেখে দশ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে ঘষে ঘষে ধুয়ে নিন। 
একটা ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস মিশিয়ে এই মিশ্রণটা ২০ মিনিট মুখে রেখে ধুয়ে ফেলুন।  
একটি টমেটো চটকে নিন। সঙ্গে আধা চা চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করুন। এই প্যাক নিয়মিত ব্যবহারে আমাদের ত্বকের দাগগুলো সব মিলিয়ে যাবে।
চাইলে ঘরোয়া পদ্ধতিতে ত্বকে স্ক্র্যাবও করতে পারেন। এজন্য চিনি, লেবুর রস এবং অলিভ অয়েল ও চালের গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে নিন। এবার কিছুক্ষণ এই মিশ্রণ দিয়ে ত্বক ম্যাসাজ করে ধুয়ে নিন।  এবার হাত-পায়ের দিকেও একটু নজর দিতে হবে, চালের গুঁড়ার সঙ্গে শসার রস, ও মসুর ডাল একসঙ্গে মিশিয়ে স্ক্র্যাব তৈরি করে মাখুন। পাঁচ মিনিট ম্যাসাজ করার পর ধুয়ে ফেলুন। হাত ও পায়ের পানি মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
ত্বক সতেজ এবং সুন্দর রাখতে হলে আদ্রতা রক্ষা করতে হয়। পানির প্রয়োজনীয়তা নিশ্চয় আর নতুন করে বলতে হবে না বন্ধুদের। তাই শরীর এবং ত্বকের সুস্থতায় যত বেশি সম্ভব পানি পান করুন।
ত্বকের যত্ন নিন আর আয়নার সামনে দাঁড়িয়ে মিষ্টি হেসে নিজেকে ধন্যবাদ জানান।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম