শনিবার ১৮ নভেম্বর ২০১৭ || সময়- ৬:৫৩ pm
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

রূপম মল্লিক
নিউজ রুম এডিটর
ইনফরমেশন ওয়াল্ড জাতিয়  নিউজ ডেক্স
চট্টগ্রাম:-----    বাংলা ভাষা ব্যবহারে সকলকে বিশেষ করে নতুন প্রজন্মকে বাংলা শব্দের বানান ও উচ্চারণ সর্ম্পকে আরো সতর্ক হওয়ার আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানমালার উদ্বোধনী ভাষণে তিনি বলেন, ‘অন্য ভাষা শিখতে হবে। কিন্তু মাতৃভাষাকে ভুললে চলবে না। এটাই হচ্ছে আমাদের কথা। ভাষা শিক্ষার মধ্যে আলাদা একটা মাধুর্য আছে। পৃথিবীতে একমাত্র মানব জাতিরই ভাষা আছে। তারাই কেবল বলতে পারে।’  

সৌরবিদ্যুৎ চালিত খাদ্যগুদামের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তাহারে ২৫ হাজার মেট্রিক টন খাদ্য শস্য ধারন ক্ষমতা সম্পন্ন মাল্টিস্টোরিড ওয়্যারহাউজ (সাইলো) উদ্বোধন করেছেন। সাইলোটিতে খাদ্যশস্য সারা বছর একটি নিয়ন্ত্রিত তাপমাত্রায় সংরক্ষণ করা সম্ভব হবে বলে খাদ্যগুণ অটুট থাকবে। প্রধানমন্ত্রী সাইলোটি ঘুরে দেখে বলেন, তাঁর সরকার খাদ্য মজুদ বাড়ানোর জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। ২০২১ সাল নাগাদ দেশ শতভাগ খাদ্য মজুদের সক্ষমতা অর্জন করবে বলেও এ সময় আশাবাদ ব্যক্ত করেন।

অনুমোদন পেল নতুন যুবনীতি

নতুন যুবনীতির খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে জাতীয় কর্ম পরিকল্পনার মাধ্যমে দেশের যুব সমাজের কল্যাণে সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের কথা বলা হয়েছে এবং জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নের সুস্পষ্ট নির্দেশনা রয়েছে।  নতুন নীতিমালায় বেকার, প্রবাসী, উদ্যোক্তা, বিদ্যালয় থেকে ঝরে পড়া, লেখাপড়া না জানা, মাদকাসক্ত, তৃতীয় লিঙ্গ, গৃহহীন ও পল্লীর যুবকদের (নারী-পুরুষ) জন্য সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নের পরামর্শ রয়েছে।

এশিয়ায় বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশ সবচেয়ে বেশি অনুকূল

চীনের ব্যবসায়ী প্রতিনিধি দলের প্রধান লিউ জিনহুয়া ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) কার্যালয়ে এক বৈঠকে বলেন, ‘এশিয়ার অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশ সবচেয়ে বেশি অনুকূলে রয়েছে। এখানে অবকাঠামো, রেল, জ্বালানি, ইলেকট্রিক, পানি, লাইটিং, প্রকৌশল, কৃষি এবং শিল্পসহ বেশ কিছু খাতে বিনিয়োগের সুযোগ আছে’। উল্লেখ্য বাংলাদেশ সফরের সময় ৩ হাজার ৮০০ কোটি ডলারের ২৮টি চুক্তি করেছিল চীন সরকার।

সামাজিক উদ্যোগ খাতে বাংলাদেশের ভুমিকা প্রশংসিত

ঢাকায় ব্রিটিশ কাউন্সিলে আয়োজিত ‘কোলাবরেশন ফর ইমপ্যাক্ট’ শীর্ষক তৃতীয় বার্ষিক সোশ্যাল এন্টারপ্রাইজ ফোরামে বক্তারা, বিশ্বে সামাজিক উদ্যোগ খাতে বাংলাদেশের অগ্রণী ভূমিকার প্রশংসা করেন। ফোরামের আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল, অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পসহ সামাজিক উদ্যোগ নিয়ে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠান।  ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, শ্রীলঙ্কা ও যুক্তরাজ্যের শতাধিক নীতিনির্ধারক, সামাজিক উদ্যোক্তা ও বিনিয়োগকারী এতে অংশগ্রহণ করেন।

সরকারি সেবা অনলাইনে

প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ ২০২১ সালের মধ্যে সরকারি সেবার ৯০ শতাংশ অনলাইনে নিয়ে আসার নির্দেশনা দিয়েছেন। প্রশাসনের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে ই-গভর্নেন্স বাস্তবায়নে কাজ করছে। এর ফলে সরকারি সেবা প্রাপ্তিতে জনগণের সময় ও অর্থ অপচয় রোধ হচ্ছে এবং হয়রানি কমেছে। বেড়েছে সেবার মান। বর্তমানে সরকারি সেবার ৩৫ শতাংশ অনলাইনে চলে এসেছে।

স্থাপিত হতে যাচ্ছে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল

নারী ও শিশু নির্যাতন দমন সংক্রান্ত মামলাগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার সারাদেশে ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করবে। আদালত এবং সহায়ক পদগুলো সৃষ্টি হলে মামলা নিষ্পত্তি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। সারাদেশে ১১২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ২১৪টি সহকারী জজ আদালত, ৩৪৬টি মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ও আদালতের সহায়ক পদ এবং ১৯টি পরিবেশ আদালত ও ৬টি পরিবেশ আপীল আদালত স্থাপন প্রক্রিয়াধীন রয়েছে।
পাট ও পাটজাত দ্রব্যের রফতানি আয় ৭,২৯৪.৪০ কোটি টাকা

২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ ১৯ দশমিক ৬২ লাখ বেল পাট ও পাটজাত দ্রব্য রফতানি করে ৭ হাজার ২৯৪ কোটি ৪০ লাখ টাকা আয় করেছে। যা গত অর্থবছরের চেয়ে ৮৭৫ কোটি ৫০ লাখ টাকা বেশি। বাংলাদেশে উৎপাদিত পাট ভারত, পাকিস্তান, নেপাল, চীন, রাশিয়া, ইউকে, আইভরিকোস্ট, ভিয়েতনাম, জিবুতি, ফিলিপাইন, ব্রাজিল, আলসালভেদর এবং মার্কিন যুক্তরাষ্ট্রে রফতানি করা হয়। এছাড়া পাটজাত্য পণ্য বর্তমানে ১১৮টি দেশে রফতানি করা হচ্ছে।

নির্মিত হচ্ছে এক হাজার শয্যার বঙ্গবন্ধু সুপার স্পেশালাইজড হাসপাতাল

এক হাজার শয্যার বঙ্গবন্ধু শেখ মুজিব সুপার স্পেশালাইজড হাসপাতাল স্থাপনের কাজ চলছে। বিশেষায়িত হাসপাতালটি একটি পূর্ণাঙ্গ গবেষণা কেন্দ্র হবে এবং এতে গবেষণার জন্য আধুনিক যন্ত্রপাতি থাকবে। বর্তমানে যেসব পরীক্ষা-নিরীক্ষার জন্য বিদেশে যেতে হয় এই হাসপাতালটি নির্মিত হলে দেশেই সেসব পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হবে। দেশে উন্নতমানের চিকিৎসা শিক্ষা, রিসার্চ এবং উচ্চমানসম্পন্ন স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষে হাসপাতালটি নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।  

বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছে এবং সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়, বঙ্গবন্ধু ভবনসহ সংগঠনের সকল শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এছাড়াও আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়।  
প্রকাশিত হলো গ্রাফিক নভেল ‘মুজিব-৩’জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে গ্রাফিক নভেল ‘মুজিব-৩’ এসেছে একুশে গ্রন্থমেলায়। বইটি প্রকাশ করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআই। মেলার সিআরআইয়ের স্টলে বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংসদ সদস্য নাহিম রাজ্জাক প্রমুখ। বইটির মূল্য ধরা হয়েছে ১৫০ টাকা।