বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ৪:৩৭ pm
মাত্র ১৮ মিমি.’র হারমোনিক টকি

ইনফরমেশন ওয়াল্ড বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি নিউজ ডেক্স
চট্টগ্রাম:----অসাধারণ কিছু প্রযুক্তির সমন্বয়ে নতুন একটি ডিভাইস বাজারে ছেড়েছে পরট্রোনিক্স। ‘হারমোনিক টকি’ নামের এই ডিভাইসটিতে নামের সাথে মিল রেখেই জুড়ে দেওয়া হয়েছে বৈশিষ্ট্য।
পরট্রোনিক্সের উন্মুক্ত ক্ষুদে আকৃতির এই ব্লুটুথ এয়ারফোনের দৈর্ঘ্য মাত্র ১৮ মিমি. এবং ওজন মাত্র ৪.৯ গ্রাম। তাই সবসময় সঙ্গে রেখে একইসময়ে এটি গান এবং আলাপচারিতায় উপভোগ করা যাবে। এয়ারফোনটিতে ব্যবহার হয়েছে ব্লুটুথ ৪.১ সংস্করণ।
নতুন এই তারহীন এয়ারফোনে এছাড়াও রয়েছে ৮ মিমি. শক্তিশালী মেগনেটিক স্পিকার যাতে একোস্টিক ইকো রিডাকশন প্রযুক্তি এবং উন্নতমানের নয়েজ অপসারণ করার প্রযুক্তি আছে।
তাই বলার অবকাশ রাখেনা যে এটা বাহিরের শব্দকে অপসারণ করে গান ও আলাপচারিতা কতোটা প্রানবন্ত ও শ্রুতিমধুর করে তুলবে। প্রতিষ্ঠানটির একটি প্রেস রিলিজের তথ্য মতে, এয়ারফোনটি ৩৩ ফিট দুরুত্ব পর্যন্ত বিভিন্ন পণ্যের সঙ্গে সংযুক্ত হতে পারে মাত্র ০.৩ সেকেন্ডে।
এছাড়া এটি একইসময়ে দুইটি ডিভাইসের সাথে যুক্ত হতে সক্ষম। উল্লেখিত তথ্যের মধ্যে সবচেয়ে মূল্যবান হিসেবে দেখা হয়েছে ‌এয়ারফোনটি আইপিএক্স২ মানের। যার ফলে ব্যবহারকারীদের ঘাম নিয়ে চিন্তা করতে হবে না। কারণ ঘামে এর কোনো ক্ষতি হবে না।
যুক্ত আরো তথ্যের মধ্যে আছে, হারমোনিক টকি‘র জন্য নির্ধারিত ব্যাটারি ক্ষমতা ৪৫ এমএএইচ। যেটা মাত্র এক চার্জেই ৩ ঘণ্টা পর্যন্ত মিউজিক চালু রাখতে পারে।
ভারতীয় রুপিতে ডিভাইসটির মূল্য ১১ হাজার ৯৯, বাংলাদেশি টাকায় যার মূল্য ১৪ হাজারের কিছু বেশি।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম