বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ৪:৩১ pm
‘জিবোর্ডে’ রিয়েল টাইম ট্রান্সলেট ফিচার

ইনফরমেশন ওয়াল্ড বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি নিউজ ডেক্স
চট্টগ্রাম:----‘জিবোর্ড’ অ্যাপের মানোন্নয়নে রিয়েল টাইম ট্রান্সলেট নামে নতুন একটি ফিচার যুক্ত করেছে গুগল। ফিচারটিতে জিআইএফ এবং ইমোজির মতো বর্তমান সময়ের অধিক ব্যবহৃত সুবিধাগুলো রয়েছে।
 সার্চ জায়ান্টের এই সেবাটি (গুগল কিবোর্ডকে) স্বতন্ত একটি অ্যাপ হিসেবে অবমুক্ত করা হয়েছিল। আর এখন বাজারে বিদ্যমান বড় বড় প্রতিষ্ঠানগুলোর অনুরুপ সেবার সাথে তাল মিলিয়ে এবং ব্যবহারকারীদের সন্তুষ্ট করতে গুগলের এই উদ্যোগ। তবে গুগলের এই পদ্ধিতেক আইওএস প্লাটফর্মে থাকা পদ্ধতির অনুরুপ বলা হচ্ছে।
গুগল জিবোর্ডের নতুন এই হালানাদ সম্পর্কে ডিজিটালট্র্যান্ড তাদের প্রতিবেদনে জানায়, অ্যাপটিতে যুক্ত ফিচারগুলো ব্যবহারকারীদেরকে তাৎক্ষণিকভাবে টেক্স ট্রান্সলেট করতে সাহায্য করবে। একইসাথে এটি ব্যবহারকারীর টাইপের ধরণ অনুযায়ী ইমোজি এবং জিআইএফ ব্যবহারের পরামর্শ দেবে।  
যেমন ব্যবহারকারী এই বোর্ডে কিছু একটা টাইপ করছে, তখন এটি ঐ বোর্ডের সাজেশন স্ট্রিপে জিআইএফ সার্চ সুবিধা দেখাবে, যাতে ব্যবহারকারী সেটি ব্যবহার করতে পারে। এটি কিবোর্ডের উপর অংশে দেখাবে।
অবশ্য গুরুত্বপূর্ণ একটি তথ্য তুলে ধরে বলা হয়েছে, এই কিবোর্ড থেকে জিআইএফগুলো কেবলমাত্র শেয়ার করা যাবে ফেসবুক মেসেঞ্জার, স্ন্যাপচ্যাট, হ্যাংআউট এবং অ্যালোর মতো কিছু অ্যাপে।
হালনাগাদটি সম্পর্কে আলোচকরা বলছেন, তাৎক্ষণিক সময়ে টেক্স ট্রান্সলেট করার সুবিধাটি নি:সন্দেহে অত্যন্ত আনন্দের। তবে এটি গুগল ট্রান্সলেটের মাধ্যমে নেওয়া হয়েছে বলে মন্তব্য করা হচ্ছে।
জিবোর্ডে যুক্ত ফিচারটির সত্যিকার অভিজ্ঞতা নিতে ব্যবহারকারীকে গুগল আইকনে টোকা দেওয়ার পর আবার ট্রান্সলেট বাটনে টোকা দিতে হবে।
এরপর প্রয়োজন অনুযায়ী ল্যাঙ্গুয়েজ নির্বাচন অর্থাৎ কে কোন ভাষা ব্যবহার করবে তা নির্বাচন করে দিতে হবে এবং আউটপুট ল্যাঙ্গুয়েজের ক্ষেত্রেও তাই করতে হবে।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম