শনিবার ১৮ নভেম্বর ২০১৭ || সময়- ৩:১৮ pm
সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করলেন ইসি সচিব

ইনফরমেশন ওয়াল্ড অপ্রত্যাশিত  নিউজ ডেক্স
চট্টগ্রাম:----- প্রায় মাস খানেক ধরে নির্বাচন কমিশন তার ‘নির্বাচন ভবনে’ সাংবাদিকদের প্রবেশাধিকার সংরক্ষিত করার কথা বলে এলেও এ নিয়ে কোনো উদ্যোগ কখনো চোখে পড়েনি। সোমবার (১৭ এপ্রিল) হঠা‍ৎ করেই ওই সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে সংস্থাটি। আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মূল ফটকসহ প্রত্যেক তলার প্রবেশ পথে একসেস কন্ট্রোল বসিয়ে সবার প্রবেশাধিকার সংরক্ষিত করেছে।
এদিন ইসলামিক ফাউন্ডেশন ভবনে স্থাপিত জাতীয় পরিচয়পত্র (এনআইডি) শাখায় সংবাদ সম্মেলন শেষ করে ‘নির্বাচন ভবনে’ প্রবেশ করতে গেলে বাধা দেওয়া হয় সাংবাদিকদের।
একইসঙ্গে অনেককে লাঞ্ছিত করেন অফিস সহকারী মোহাম্মদ মাসুদ ও নিরাপত্তারক্ষী নুরুল ইসলাম। এছাড়া জেলে পুরে ফেলার হুমকিসহ অকথ্য ভাষায় গালিগালাজ করে তারা।
এ  নিয়ে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ সঙ্গে কথা বলতে গেলে তিনিও সাংবাদিকদের সঙ্গে দুর্ব্যবহার করেন। রাগতস্বরে বলেন, ‘আপনারা আসলে আসেন, না আসলে না আসেন। আমাদের কিছু করার নাই। নির্বাচন কমিশনের দ্বিতীয় তলা ও চতুর্থ তলা ছাড়া অন্য কোনো তলায় সাংবাদিকদের প্রবেশাধিকার দেওয়া যাবে না।’
দ্বিতীয় তলায় ইসি জনসংযোগ কর্মকর্তার কার‌্যালয়, আর চতুর্থ তলায় সচিব নিজেই বসেন। তারা শুধু ইসির প্রচারণামূলক খবরই গণমাধ্যমকে দেন। কিন্তু প্রতিদিন নির্বাচন সংশ্লিষ্ট নানা অনিয়মের খবর খুঁজে বের করতে সাংবাদিকদের বিভিন্ন পদস্থ কর্মকর্তাদের সঙ্গেও কথা বলতে হয়। এছাড়া সচিবকে সব সময় পাওয়াও যায় না। তাই সাংবাদিকদের দাবি ছিল নির্বাচন ভবনের সব তলাতেই (১০ তলা ভবন) প্রবেশাধিকার দেওয়ার।
কিন্তু ইসি সচিব আব্দুল্লাহ বলেন, ‘এটা সচিবালয় নয়, এটা নির্বাচন কমিশন। এখানে নিরাপত্তার স্বার্থে আমরা যা নিয়ম করবো, সেটাই মানবে হবে। আপনারা চাইলেই তো ক্যান্টনমেন্টে প্রবেশ করতে পারেন না। তাই সাংবাদিকদের চাইলেই ফ্রি একসেস দিতে হবে, এমন তো কোনো কথা নেই। আপনারা দুই ফ্লোর ছাড়া অন্য ফ্লোরে কি জন্য যাবেন, আপানাদের তো কোনো কাজ নাই। অন্য তলায় আপানাদের কি কাজ? এই দুই তলায় আসবেন, সাক্ষাতকার যা লাগে, নেবেন, চলে যাবেন। অন্য তলায় যেতে হবে কেন?’
‘আমি অনেক জায়গায় কাজ করেছি। কিভাবে সবকিছু হ্যান্ডেল করতে হয় আমি জানি’-এমন কথাও যোগ করেন সচিব।
লাঞ্ছিত করার বিষয়ে ইসি সচিব বলেন, আপনারা লিখিত অভিযোগ দেন। তদন্ত করে দোষী হলে আমরা ব্যবস্থা নেব।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম