বুধবার ২৪ জানুয়ারী ২০১৮ || সময়- ৪:৩৩ pm
ভুঁয়া অ্যাকাউন্ট চক্র ঠেকাতে ফেসবুকের পদক্ষেপ

ইনফরমেশন ওয়াল্ড বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি নিউজ ডেক্স
চট্টগ্রাম:----সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুককে ব্যবহার করে বিশ্বব্যাপী অবাধে চলছে স্প্যাম অপারেশন বা অনৈতিক কার্যক্রম। যদিও অসত উদ্দেশ্যে পরিচালিত ভুঁয়া এফবি অ্যাকাউন্ট বন্ধে ফেসবুক আগে থেকে সজাগ। তবে নতুনকরে এ পদক্ষেপে তারা গতি সঞ্চার করেছে।
বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যমের এ মুহূর্তের প্রতিবেদনে বলা হচ্ছে, অনৈতিক কাজে ব্যবহৃত ফেসবুক অ্যাকাউন্ট নিশ্চিহ্ন করতে শক্তভাবে নেমেছে সোশ্যাল জায়ান্ট।
ভুঁয়া খবর বন্ধের বিরুদ্ধে যখন তারা তাদের মূল্যবান সময় ব্যয় করছে, একইসময়ে প্লাটফর্মটিতে ভুঁয়া অ্যাকাউন্ট যা মহামারী আকারে ছড়িয়ে পড়েছে তার লাগাম টানতেও ব্যস্ত।
এসব অ্যাকাউন্ট থেকে ঘনঘন বাজে বিষয় নিয়ে খবর ছড়িয়ে পড়ে ফেসবুক কমিউনিটিতে। তাদের এই চেষ্টাকে নশ্চ্যাৎ করতে এবার ৩০ হাজার প্রোফাইল বাতিল করতে যাচ্ছে ফেসবুক।
এ বিষয়ে গত সপ্তাহে ফেসবুক ঘোষণা করে, বিশাল পর্যায়ে স্প্যাম কার্যক্রমকে নশ্চ্যাৎ করতে আমাদের পদক্ষেপ আরো কার্যরী করতে জোর দিয়েছে। এই নেটওয়ার্কটি গত ছয় মাস ধরে এ ধরণের কর্মকান্ড চালাচ্ছে।
বিজ্ঞাপনদাতা, প্রকাশক এবং সহযোগী থেকে শুরু করে প্লাটফর্মের প্রত্যেককে এর প্রভাব থেকে দুরে রাখতে অ্যাকাউন্টগুলো শনাক্তের জন্য আমাদের‍ টিমকে শক্তিশালী করেছি।
এদিকে ফেসবুকের ব্লগ পোষ্টের বিবৃতিতে বলা হয়েছে, প্রোফাইলগুলো প্রচলিত পদ্ধতির মাধ্যমে জেনারেট করা হয়নি। জটিল মেথড বা পদ্ধতি ব্যবহার করে নেটওয়ার্কটি সমন্বয়কৃত এই চেষ্টাকে গোপন রেখেছিল।
আরো বলা হয়, আপাতদৃষ্টিতে এই চক্রটি ফ্রেন্ড সংযোগের নেটওয়ার্ক তৈরির উদ্দেশ্যে 
অ্যাকাউন্টগুলো ব্যবহার করেছে। যার ফলে লাইক এবং পেজগুলোতে ইন্টারেক্টের মাধ্যমে অবশেষে চক্রটি ক্ষতিকর বিষয়গুলো ছড়িয়ে দিতে সক্ষম হয়।
তথ্য সূত্র :-বাংলানিউজটোয়েন্টিফোর.কম