শনিবার ১৮ নভেম্বর ২০১৭ || সময়- ৭:০৯ pm
চট্টগ্রাম বন্দর ২৪ ঘন্টা পরিচালিত হচ্ছে

ইনফরমেশন ওয়াল্ড বন্দরনগরী  নিউজ ডেক্স
চট্টগ্রাম:----- ঢাকা, ২৯ জুলাই, ২০১৭ (বাসস) : চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এ খালেদ ইকবাল বলেছেন, চট্টগ্রাম বন্দর বর্তমানে প্রায় ২৪ ঘন্টা পরিচালিত হচ্ছে। তবে ব্যাংকগুলো যদি এগিয়ে আসে তা হলে ২৪ ঘন্টা নিরন্তর সেবা প্রদান করা সম্ভব হবে।
শনিবার রাজধানীর গুলশানে লেকশোর হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘চট্টগ্রাম বন্দরের বর্তমান অবস্থা ও উত্তরণের উপায়’ বিষয়ক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।
ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে ডিসিসিআই সহসভাপতি হোসেন এ সিকদার, পরিচালক ইঞ্জিঃ আকবর হাকিম, হুমায়ুন রশিদ, ইমরান আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিসিআই পরিচালক আসিফ এ চৌধুরী।
রিয়ার এডমিরাল এ খালেদ ইকবাল বলেন, চট্টগ্রাম বন্দরের সক্ষমতায় কিছুটা ঘাটতি রয়েছে, তবে পণ্য খালাস প্রক্রিয়ায় সময়সীমা কমিয়ে আনা এবং দক্ষতা বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করছে বন্দর কর্তৃপক্ষ। তিনি বলেন, চট্টগ্রাম বন্দরের একার পক্ষে এ বিশাল গুরুদায়িত্ব সম্পন্ন করা সম্ভব নয় কারণ চট্টগ্রাম বন্দরকে কার্গো হ্যান্ডেলিংয়ের সাথে সাথে কন্টেনার হ্যান্ডেলিংয়ের কাজও করতে হয়।
তিনি জানান, কলম্বো সমুদ্র বন্দর চট্টগ্রামের চেয়ে এগিয়ে থাকলেও অল্প উদ্যোগ গ্রহণের মাধ্যমে আমরা তাদের কাছাকাছি পৌঁছাতে পারব। বন্দরের উন্নয়নের স্বার্থে একে থ্রাস্ট সেক্টর হিসেবে গণ্য করা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন।
অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি আবুল কাসেম খান বলেন, বাংলাদেশে উৎপাদিত পণ্যে রপ্তানি ও বিদেশ হতে পণ্য আমাদানির বেশির ভাগই পণ্য চট্রগ্রাম বন্দরের মাধ্যমে পরিবহন করা হয়।তিনি জানান, কন্টেনার পরিবহনের প্রায় ৯৮ শতাংশ এ বন্দরের মাধ্যমে পরিবহন করা হন এবং এ বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানির পণ্যের মূল্য প্রায় ৬০ বিলিয়ন মার্কিন ডলার।
ডিসিসিআই পরিচালক আসিফ এ চৌধুরী মূল প্রবন্ধে বলেন,বর্তমানে আমদানি-রপ্তানি যে পরিমাণে বৃদ্ধি পাচ্ছে, তার সাথে সঙ্গতি রেখে চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধি করতে হবে। তিনি পায়রা বন্দরের চালুর কার্যক্রম নির্ধারিত সময়ের মধ্যে সম্পন্নের ওপর গুরুত্বারোপ করেন। তিনি কন্টেনার ইয়ার্ড ফেসিলিটি বাড়ানোর আহবান জানান।