সোমবার ২০ নভেম্বর ২০১৭ || সময়- ৮:২৯ pm
হেপাটাইটিসের বিরুদ্ধে ‘জরুরি ব্যবস্থা’ নিতে অমিতাভ বচ্চনের আহবান

ইনফরমেশন ওয়াল্ড বিশ্ব নিউজ ডেক্স
চট্টগ্রাম:---মালে, (মালদ্বীপ) ৮ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : বলিউডের প্রখ্যাত চলচিত্র তারকা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) হেপাটাইটিস বি ভাইরাস বিষয়ক শুভেচ্ছা দূত অমিতাভ বচ্চন দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলে ঘাতক ব্যাধি হেপাটাইটিস নির্মূলে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বলেন, এই ঘাতক রোগ সনাক্ত করে যথাসময়ে চিকিৎসা করতে হবে। তিনি হু’র দক্ষিণ-পূর্ব এশীয় অঞ্চলের ১৭ তম আঞ্চলিক সম্মেলনে বক্তৃতাকালে আজ এ কথা বলেন। গত বুধবার এখানে এই সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
জনপ্রিয় এই অভিনেতা বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে এই ঘাতক রোগ নির্মূল করতে হবে। দক্ষিণ-পূর্ব এশিয়ায় এই রোগের ঝুঁকি রয়েছে। হেপাটাইটিস বি ভাইরাস নির্মূলে আমরা যদি এক সঙ্গে কাজ করতে পারি, তাহলে এই রোগ নির্মূল করা সম্ভব। আমরা অবশ্যই এই রোগ নির্মূল করতে সক্ষম হবো।
বচ্চন ভিডিও লিং এর মাধ্যমে অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেন হেপাটাইটিসের বিরুদ্ধে আমাদের জরুরি ব্যবস্থা নিতে হবে। তিনি সমাজে হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্তদের প্রতি বৈষম্যমূলক আচরণের উল্লেখ করে বলেন, এই রোগে আক্রান্তরা সমাজে মানসিক ও সামাজিক বৈষম্যের শিকার হয়ে থাকে। হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত কোন নারীকে কেউ বিয়ে করতে চায় না। তারা সন্তান ধারণে অক্ষম বলে ধারণা অনেকের। তাদেরকে কোন দেশে ভিসা দিতেও আপত্তি জানায়। এ ধরনের বৈষম্য দূর করতে হবে। জনগণকে বোঝাতে হবে এটি কোন স্থায়ী রোগ নয়। এটি নিরাময় যোগ্য।
অনুষ্ঠানে বক্তৃতাকালে হু’র দক্ষিণ-পূর্ব এশিয়া বিষয়ক আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল বলেন, এ বছর এই অঞ্চলে হেপাটাইটিস রোগে আক্রান্ত হয়ে ৪ লাখ ১০ হাজার লোক প্রাণ হারিয়েছে। যা ম্যালেরিয়া এইচআইভি’তে মৃতের সংখ্যার চেয়েও বেশি।
লিভার ক্যান্সার ও সিরোসিস আক্রান্ত হবার অন্যতম কারণ হেপাটাইটিস বি ভাইরাস। এই রোগ নিয়ন্ত্রণে অধিক গুরুত্ব দিতে সকলের প্রতি পরামর্শ দেন তিনি। জনস্বাস্থ্যের জন্য হুমকি হিসাবে উল্লেখ করে ২০৩০ সালের মধ্যে হেপাটাইটিস বি ভাইরাস নির্মূলে আজ সদস্য দেশগুলো একটি আঞ্চলিক কর্ম পরিকল্পনা প্রণয়ন করেছে।