শুক্রবার ২২ সেপ্টেম্বর ২০১৭ || সময়- ৮:৩৯ am
জলবায়ু স্থিতিস্থাপক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার অঙ্গীকার ডব্লিউএইচও’র

ইনফরমেশন ওয়াল্ড বাংলাদেশ নিউজ ডেক্স
 চট্টগ্রাম:----- মালে (মালদ্বীপ), ৮ সেপ্টেম্বর, ২০১৭ (বাসস) : ডব্লিউএইচও’র দক্ষিণ এশিয়া অঞ্চলের সদস্য দেশগুলো জলবায়ু সংশ্লিষ্ট আঘাত ও চাপের সঙ্গে মানিয়ে চলা ও অভিযোজনে জলবায়ু স্থিতিস্থাপক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার অঙ্গীকার করেছে। গতকাল বৃহস্পতিবার মালে ঘোষণায় এ সংক্রান্ত সর্বসম্মত সিদ্ধান্ত অনুমোদনের কথা বলা হয়েছে।
ডব্লিউএইচও’র দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ড. পুনম ক্ষেত্রপাল সিং বলেন, ‘জলবায়ুর পরিবর্তন ঘটছে এবং এটা জনস্বাস্থ্যের জন্য একটা হুমকি। জলবায়ু পরিবর্তন ইতোমধ্যে আমাদের অঞ্চলে প্রভাব ফেলছে। এতএব আমাদের জনগণকে রক্ষার জন্য জরুরি ভিত্তিতে আমাদের জলবায়ু স্থিতিস্থাপক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন।’
তিনি বলেন, ডব্লিউএইচও’র দক্ষিণ এশিয়া অঞ্চলের ৭০তম আঞ্চলিক কমিটির সভায় গৃহীত ঘোষণায় এ ব্যাপারে কার্যকর ও আশু পদক্ষেপ গ্রহণের অঙ্গীকার করেছে সদস্য দেশগুলো।
এ ব্যাপারে লোকবল, অর্থ ও কারিগরি সহায়তা দেয়ার জন্য ঘোষণায় জাতিসংঘ সংস্থাসমূহ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থা, উন্নয়ন অংশীদার, জনহিতৈষী সংস্থা ও সুশীল সমাজের প্রতিষ্ঠানসমূহের প্রতি আহ্বান জানানো হয়েছে।
আঞ্চলিক পরিচালক জলবায়ু পরিবর্তনের প্রয়োজন অনুযায়ী স্থিতিস্থাপক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে সংশ্লিষ্ট সকল অংশীজনের সহায়তার ওপর জোর দেন।
মালদ্বীপের রাজধানী মালেতে ৫ দিনব্যাপী ৭০তম আঞ্চলিক কমিটির অধিবেশন গত বুধবার আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এবং ১০ সেপ্টেম্বর এ অনুষ্ঠান শেষ হবে।