রবিবার ১৯ নভেম্বর ২০১৭ || সময়- ১২:২১ am
মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৩৪

ইনফরমেশন ওয়াল্ড বিশ্ব নিউজ ডেক্স
চট্টগ্রাম:---মেক্সিকো দক্ষিণ উপকূলে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে অন্তত ৩৪ জনের মৃত্যু হয়েছে। ভূমিকম্পের পর প্রশান্ত মহাসাগরে এক মিটার উচ্চতার সুনামির খবর জানিয়েছে রয়টার্স।
যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে শক্তিশালী এই ভূমিকম্পের উপকেন্দ্র ছিল মেক্সিকোর পিজিজিআন শহর থেকে ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৬৯ কিলোমিটার গভীরে।
রিখটার স্কেলে ৮ দশমিক ১ মাত্রার ওই  ভূমিকম্পে মেক্সিকো সিটির সব ভবন কেঁপে ওঠে; বাসিন্দারা আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন।
ভূমিকম্পে পর মেক্সিকোর দক্ষিণ অংশ ও গুয়েতেমালায় ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। ওয়াক্সাকা এবং চিয়াপাসে মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে।
রয়টার্স জানায়, ওয়াক্সাকায় ২৫ জনের মৃত্যুর খবর জানিয়েছে সরকার। এদের মধ্যে ১৭ জনের মৃত্যু  জুখিতান শহরে হয়েছে বলে জানিয়েছেন রাজ্য গভর্নর।
অন্যদিকে, মেক্সিকোর চিয়াপাসে ৭ জন নিহত হওয়ার খবর জানিয়েছেন জরুরি সেবা বিভাগের মুখপাত্র। এর আগে তাবাসকো রাজ্যে ২ জনের মৃত্যুর খবর জানিয়েছিলেন রাজ্যটির গভর্নর।
সামাজিক যোগাযোগ মাধ্যমে ওয়াক্সাকা রাজ্যে বাড়িঘর ভেঙে পড়তে দেখা গেছে। জুখিতান শহরেও ভেঙে পড়েছে বহু স্থাপনা।
মেক্সিকো উপকূলের কাছে ৪ দশমিক ৩ এবং ৫ দশমিক ৭ মাত্রার কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে। আরও পরাঘাত হতে পারে বলে সতর্ক করেছেন মেক্সিকোর প্রেসিডেন্ট পেনা নিয়েতো।
প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, ভূমিকম্পের প্রভাবে মেক্সিকো উপকূলে সাগরে ১ মিটার উচ্চতার সুনামি দেখা গেছে।
গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাস ও ইকুয়েডরেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে। গুয়াতেমালার প্রেসিডেন্ট মোরেলস একজনের মৃত্যুর খবর দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।তিনি বলেন, “আমরা কিছু ক্ষয়ক্ষতিসহ একজনের মৃত্যুর খবর পেয়েছি। যদিও এখনও বিস্তারিত কোনওকিছুই আমরা জানি না।”
রয়টার্স জানিয়েছে, ১৯৮৫ সালের পর এটিই মেক্সিকো উপকূলে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। তিন দশক আগের ওই ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছিল