রবিবার ১৯ নভেম্বর ২০১৭ || সময়- ১২:১৯ am
সিমেন্স আর এইচপি বানাবে থ্রিডি প্রিন্টার

ইনফরমেশন ওয়াল্ড বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি নিউজ  ডেক্স
চট্টগ্রাম:----বাণিজ্যিকভাবে উৎপাদন খাতে ৩ডি প্রিন্টিং প্রযুক্তির গতি বৃদ্ধির লক্ষ্যে সিমেন্স-এর সঙ্গে জোট বেঁধেছে এইচপি। ‘মাল্টি জেট ফিউশন’ ৩ডি প্রিন্টারের উন্নয়নে শুক্রবার জোটবদ্ধ হওয়ার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠান দু’টি।
এই জোটের মাধ্যমে এইচপি’র মাল্টি জেট ফিউশন ৩ডি প্রিন্টারের সঙ্গে যুক্ত হচ্ছে সিমেন্স-এর অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং (এএম) সফটওয়্যার, বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।
এইচপি মাল্টি জেট ফিউশন-এর জন্য ‘এনএক্স এএম’ মডিউল তৈরি করেছে সিমেন্স।  এইচপি’র ‘এন্ড-টু-এন্ড ডিজাইন-টু-প্রোডাকশন অ্যাডিটিভ ম্যানুফ্যাকচারিং’ সলিউশনের এক্সটেনশন হিসেবে মডিউলটি তৈরি করেছে সিমেন্স।
“৩ডি প্রিন্টিংয়ে সবচেয়ে ভালো ফলাফল পেতে এইচপি এবং সিমেন্স একসঙ্গে সবচেয়ে ভালো নকশা এবং উৎপাদন সফটওয়্যারটি আনছে,”- বলেন মিশেল বকম্যান। তিনি এইচপি’র ৩ডি প্রিন্টিং কমার্শিয়াল এক্সপ্যানশন ডেভেলপমেন্ট বিভাগের বৈশ্বিক প্রধান।
সিমেন্সের নতুন সফটওয়্যার মডিউলের মাধ্যমে গ্রাহকরা ‘এইচপি মাল্টি জেট ফিউশন’-এর ৩ডি প্রিন্টেড অংশগুলোতে নকশা, সিমুলেশন, অপ্টিমাইজেশন, প্রিন্ট করার প্রস্তুতি ও নীরিক্ষণ ব্যবস্থা এক করতে পারবেন বলে প্রতিবেদনে বলা হয়েছে।
‘এনএক্স’ এবং ‘মাল্টি জেট ফিউশন’ একসঙ্গে কাজ করায় এতে সফটওয়্যার অ্যাপ্লিকেশন বা প্রক্রিয়ার মধ্যে ডেটা কনভার্শনের প্রয়োজন নেই। এতে সার্বিকভাবে তৈরি পণ্যের নকশা এবং কার্যকারিতা বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।