মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ১:২০ pm
ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টিতে সকলকে একযোগে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর


ওয়াল্ড স্বাস্হ্যও চিকিৎসা  নিউজ ডেক্স
 চট্টগ্রাম:----ঢাকা, ১৩ নভেম্বর, ২০১৭ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডায়াবেটিস প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সচেতনতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন ।
ডায়াবেটিসসহ অন্যান্য রোগ প্রতিরোধে নানা ধরনের কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করে বাস্তবায়ন করছে। স্বাস্থ্যসেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে দরিদ্র মানুষকে বিনামূল্যে ৩০ পদের ঔষধ দেয়া হচ্ছে। সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল ১৪ নভেম্বর ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ উপলক্ষে আজ দেয়া এক বাণীতে এ আহবান জানান।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতি বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে আগামীকাল ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালন করবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘সকল গর্ভধারণ হোক পরিকল্পিত’
বাংলাদেশেই এখন আধুনিক মানের চিকিৎসাসেবা প্রদান করা হচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন, সারাদেশে সকল হাসপাতালে শয্যাসংখ্যা বৃদ্ধির পাশাপাশি নতুন নতুন মেডিক্যাল কলেজ, নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট, মেডিক্যাল এসিস্ট্যান্ট ট্রেনিংস্কুল এবং হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।
তিনি বলেন, সারদেশে গর্ভকালীন নারীদের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও স্বল্পমূল্যে সেবা দিতে ডায়াবেটিক সমিতির সেবাকেন্দ্রগুলো কাজ করছে। এ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন উদ্যোগের জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সকলকে তিনি সাধুবাদ জানান।
প্রধানমন্ত্রী বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।