সোমবার ২২ জানুয়ারী ২০১৮ || সময়- ৯:৩০ pm
৩ডি মিক্সড রিয়ালিটি প্লাটফর্ম আনলো মাইক্রোসফট

ইনফরমেশন ওয়াল্ড বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি নিউজ  ডেক্স
চট্টগ্রাম:----‘সিম্পলিগন ক্লাউড’ নামে ৩ডি মিক্সড রিয়ালিটি প্লাটফর্ম উন্মোচন করেছে মাইক্রোসফট।
উইন্ডোজ মিক্সড রিয়ালিটি, আইওএস এবং অ্যান্ড্রয়েডসহ প্রায় সব মূল ৩ডি মিক্সড রিয়ালিটি প্লাটফর্মগুলো সমর্থন করবে নতুন এই মাইক্রোসফট ‘সিম্পলিগন ক্লাউড’ বলা হয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস-এর প্রতিবেদনে।
চলতি বছরের শুরুতে সুইডেনভিত্তিক প্রতিষ্ঠান সিম্পলিগন-কে অধিগ্রহণ করে মাইক্রোসফট। ‘৩ডি মডেল অপ্টিমাইজেশন’ প্রযুক্তিতে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানগুলোর একটি হলো সিম্পলিগন।
শুক্রবার এক ব্লগ পোস্টে উইন্ডোজ মিক্সড রিয়ালিটি এক্সপেরিয়েন্সেস বিভাগের মহাব্যবস্থাপক লরেইন বারডিন বলেন, “সবার কাছে এমআর প্রযুক্তির সুবিধা আনতে আমরা আমাদের কাজ চালিয়ে যাচ্ছি। এই খাতের গতি বাড়াতে সিম্পলিগন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ যা ৩ডি প্রযুক্তিতে উন্নয়নকে আরও সহজ, দ্রুত ও সস্তা করবে।”
বলা হচ্ছে ৩ডি মডেল তৈরির জটিলতা ও এক্সটেনসিবিলিটি কমাবে সিম্পলিগন। সাধারণত ম্যানুয়ালি ৩ডি অ্যাসেট অপ্টিমাইজেশনের জন্য কয়েক দিন বা সপ্তাহ সময় লাগে, যা শিল্পী ও ডেভেলপাররা সবচেয়ে অপছন্দ করেন।
বারডিন বলেন, “সিম্পলিগন দিয়ে আপনি একবারই ৩ডি অ্যাসেট তৈরি করবেন এবং সেগুলো যেকোনো প্লাটফর্মে কয়েক মিনিটের মধ্যে সহজে রেন্ডার করতে স্বয়ংক্রিয়ভাবে নিখুঁত করা হবে।”
খবর বিডি নিউজের সৌজন্যে ।