মঙ্গলবার ২৩ জানুয়ারী ২০১৮ || সময়- ১:২০ pm
এলকোহলের কারণে শরীরের রক্তের স্টেম সেল বিনষ্ট হওয়ায় ক্যান্সার হতে পারে

ইনফরমেশন ওয়াল্ড স্বাস্হ্য ও চিকিৎসা নিউজ ডেক্স
চট্টগ্রাম:----লন্ডন, ৫ জানুয়ারি, ২০১৮ (বাসস/সিনহুয়া) : এলকোহল পানের কারনে মানুষের শরীরের স্টেম সেলের ডিএনএ (ডাইঅক্সিরাইবনিউলিক এসিড) বিনষ্ট হয়ে ক্যান্সার হতে পারে। নতুন এক গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।
ব্রিটিশ বিজ্ঞানী ইদুরের উপর গবেষণা করে দেখতে পান যে, এলকোহল পান করার ফলে শরীরে এক ধরনের বিষক্রিয়া সৃষ্টি হয়। বিষের কনা শরীরের রক্তের স্টিম সেলের ডিএনএ ক্ষতিগ্রস্ত করে এবং তা ধ্বংস করে দিতে পারে।
‘জার্নাল ন্যাচার’-এ প্রকাশিত এ গবেষণায় দেখা যায় যে, দশ দিন ধরে এক নাগারে পাতলা এলকোহল একটি ইদুরকে খাবারের পর সে আর নতুন করে শরীরের মাঝে নতুন রক্ত সঞ্চালন করতে পারে না।
এর ফলে দেখা যায় শরীরের ডিএনএ আর সক্রিয়ভাবে কাজ করতে পারছে না।
যখন রক্তের ক্ষুদ্র কনিকাগুলো স্বাভাবিকভাবে কাজ করতে পারে না তখন ক্যান্সারের আকারে তা মুখ, ঠোট, স্তন ও খাদ্যনালীতে ছড়িয়ে পরে।
শরীরের দুইস্তর বিশিষ্ট প্রতিরক্ষা ক্ষেত্র এই ক্ষতি রোধ করতে সক্ষম।
প্রথম প্রতিরক্ষা স্তর হলো এলিজাহেড নামক এনজাইম ডিহাইড্রোজেনেজ ২ (এএলডিএইচ-২), যে নাকি শরীরের রক্তের ক্ষুদ্র কনিকার ক্ষতি রোধ করে এবং দ্বিতীয় হলো ডিএনএ’র ক্ষতি রোধ করে।
গবেষনায় দেখা যায়, এলডিএইচ-২ এর অভাবে একটি ইদুর অন্যর চেয়ে ৪ বার শারিরিকভাবে ক্ষতির সন্মুখীন হয়।
বিশ্বের জনসংখ্যার ৮ ভাগ, যাদের অধিকাংশ পূর্ব এশিয়ার দেশগুলোর বাসিন্দা তারা এএলডিএইচ-২ এর ঘাটতি নিয়ে জন্মগ্রহন করে থাকে।
গবেষণা দলের দল নেতা কিতান পাতেল বলেন, “শুধুমাত্র এলকোহেল এর বিষক্রিয়ায় ডিএনএ ক্ষতিগ্রস্ত ও তাতে ক্যান্সার হতে পারে এটা নির্ণয়ের জন্য গবেষণা করিনি।”